• weather ২৪.৯৯ o সে. আদ্রতা ৫০%
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
  • ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ
img

গ্রামের গ্রাহকরা ঘরে মোবাইল ফোনের নেটওয়ার্ক পাচ্ছেন না

প্রকাশিত : ২০১৯-০৮-২৩ ১২:৫৪:৫৫
photo

মোবাইল ঘরের মধ্যে রাখলে নেটওয়ার্কই থাকে না। কোথাও কল করতে হলে আসতে হয় ঘরের বাইরে খোলা আকাশের নিচে। তবুও শোনা যায় না কথা। আর ইন্টারনেট তো বলতে গেলে পাওয়াই যায় না, এমন নানান ধরনের অভিযোগ করেছেন গ্রামের গ্রাহক।

ঘরে নেটওয়ার্ক না থাকা এবং ইন্টারনেট ব্যবহারও করতে না পারায় মোবাইল কোম্পানীগুলোর উপর বেশ চটেছেন তারা।

শহরের মোবাইল গ্রাহকরা সহজেই ফোরজি সুবিধা পেলেও এমন সুযোগ-সুবিধা থেকে প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে গ্রামের গ্রাহকরা।

খুঁজ নিয়ে জানা গেছে, ঠাকুরগাঁও, পঞ্চগড়, ফরিদপুর, পাবনা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, দিনাজপুরসহ দেশের বিভিন্ন স্থানে গ্রাহকের কাছে মোবাইল নেটওয়ার্ক যন্ত্রণার কারণ উঠে উঠেছে।

ওই সব অঞ্চলের গ্রাহকেরা জানান, কয়েক বছর আগেই ডিজিটাল যুগে পা রেখেছে বাংলাদেশ। আকাশে উঠছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। ইন্টারনেটের মাধ্যমে বেড়েছে যোগাযোগ। টু-জি থেকে ফোরজি আসলেও মোবাইল সেবা যাকে বলে তার সামান্যটুকু সেবা গ্রামে পাওয়া যাচ্ছে না।

গ্রাহকদের অভিযোগ, ফোরজি তো দূরের কথা মোবাইল ব্যবহার করাই বিরক্তিকর হয়েছে উঠেছে। কোথাও কোথাও ফোরজি নেটওয়ার্কে প্রবেশ করলে ২জি দেখাচ্ছে। থ্রিজিও পাওয়া যাচ্ছে না। হঠাৎ নেটওয়ার্কও চলে যাচ্ছে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সর্বশেষ তথ্য অনুযায়ী দেশে ১৬ কোটি ১৭ লাখ মোবাইল ব্যবহারকারী রয়েছে। আর ৯ কোটি ৬২ লাখ ইন্টারনেট গ্রাহক। যার মধ্যে ৯ কোটিই মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করেন। এতো গ্রাহক পেলেও সেবা দিতে ব্যর্থ হচ্ছে অপারেটরগুলো।

বিটিআরসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশের সবচেয়ে বড় অপারেটর গ্রামীণফোনের নেটওয়ার্কের অবস্থা খুবই খারাপ। অন্য অপারেটরদের কলেও হচ্ছে নানা ভোগান্তি।

গত বছরের ৬ থেকে ৮ নভেম্বর রাজধানী ঢাকার ১৫টি এলাকায় বিটিআরসি কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) পরীক্ষা চালায়। এতে যান্ত্রিকভাবে ৯০ সেকেন্ডের ৩ হাজার ৩০০টি কল করা হয়।

পরীক্ষায় দেখা গেছে, গ্রামীণফোনের কল ড্রপ হার ৩.৩৮ শতাংশ, রবির কল ড্রপ ১.৩৫ শতাংশ, বাংলালিংকের ০.৫৮ শতাংশ এবং টেলিটকের ১.৫৮ শতাংশ।

প্রতিবেদনে আরো বলা হয়, গ্রামীণফোনে সংযোগের জন্য গড়ে ১০.১৪ সেকেন্ড সময় লেগেছে। পাশাপাশি রবিতে ৬.১৫ সেকেন্ড, বাংলালিংকে ৭.৬৯ সেকেন্ড ও টেলিটকে ৭.১১ সেকেন্ড অপেক্ষা করতে হয়েছে। যদিও ডায়াল করা নম্বরে সংযোগ পাওয়ার জন্য বিটিআরসির আদর্শ অপেক্ষার সময় ৭ সেকেন্ড।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এক অনুষ্ঠানে জানান, মোবাইল সেবাদানের বিষয়ে অপারেটরগুলোর সঙ্গে আমরা কোনো ধরনের আপস করছি না। অপারেটরগুলোকে সেবার মান ভালো করতেই হবে। সেবার মান ভালো না করে ব্যবসায় টিকে থাকা যায় না।

© ঠাকুরগাঁও ৭১

সম্পাদকঃ মাহাফিজুর রহমান, উপদেষ্টা: অধ্যক্ষ (ভাঃপ্রাঃ), মো: মাজহারুল ইসলাম সুজন, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ, ঠাকুরগাঁও জেলা।

ফোন : +৮৮০১৭১৭৮০১৪৪০
ইমেইল : info@thakurgaon71.com